Kousik Das দশে মিলে করি কাজ , হারি জিতি নাহি লাজ ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

দশে মিলে করি কাজ , হারি জিতি নাহি লাজ

গল্প ১ > এক বেসরকারি কারখানার কেরানি , মদন বসাক তার নাম । রোজকার মত সকাল সকাল বউ এর হাতে মাছ ভাত খেয়ে , সাদা জামা পরে লেদারের ব্যাগ টা নিয়ে কাজে এসেছেন । হঠাত তার এক সহকর্মী এবং কারখানার বামপন্থী শ্রমিক সংগঠনের লিডার মিহির বাবু এসে বলছেন , মদন দা পাশের চটকলে তালা ঝুলিয়ে দিয়েছে কাল রাতে , আমরা সেই কারখানার শ্রমিক দের সাথে আন্দোলনে সামিল হতে যাচ্ছি । তো আপনি আছেন তো ?

মদন বাবু বললেন , " কি জানেন তো মিহির দা , খোঁচা খোঁচা দাঁড়ী নিয়ে খাদি পড়ে ঘাড়ে ঝোলা নিয়ে ঘুরলে আর অফিস কামাই দিলে তো আর আমার সংসার চলবে না । আপনার ভাই সংসার নেই , ভবঘুরে মানুষ আপনি , এইসব কাজ আপনাদের । আমাদের তো **নিজে বাঁচলে বাপের নাম। "

গল্প ২ > এক বেসরকারি কারখানার কেরানি , মদন বসাক তার নাম । রোজকার মত সকাল সকাল বউ এর হাতে মাছ ভাত খেয়ে , সাদা জামা পরে লেদারের ব্যাগ টা নিয়ে কাজে এসেছেন । কারখানার সামনে এসে দখেন গেটে একটা বড় তালা ঝুলছে । সামনে তার সহকর্মী দের মধ্যে বেস একটা হৈচৈ ব্যাপার । মিহির বাবু লাল পতাকা নিয়ে তার সহকর্মী দের সাথে একটা অস্থায়ী শেড তৈরি করছেন । হঠাত মিহিরবাবু ডাক দিয়ে বললেন ," কি মদন দা , আজকে আসছেন তো আমাদের সাথে অবস্থানে ? একটা কিছু সুরাহা হলেও হতে পারে কিন্তু । "

মদন বাবু বলেন , " কি যে বলেন মিহির বাবু , দশের কাজে তো আসতেই হবে । আমি থাকব না এটা কি হতে পারে ? হাজার হোক **দশে মিলে করি কাজ , হারি জিতি নাহি লাজ । "

মোড়াল > ঠ্যালায় পড়লে সব বিড়াল গাছে উঠে । যার নিজে বাঁচলে বাপের নাম ছিল , সে দশে মিলে করি কাজ , হারি জিতি নাহি লাজ হয়ে গেল । কিন্তু ঠ্যালায় না পরা পর্যন্ত আমরা নড়ি না । পাশের গ্রামে ধর্ষণ হলে আমাদের কি ? নিজের গ্রামে ধর্ষণ হলে প্রতীবাদ করব । এভাবে নিজের বাড়িতে অঘটন ঘটার আগে আমরা নড়ি না । আর এই নিস্ক্রিয়তাই সমাজের পতনের মূল কারন হয়ে দারাচ্ছে ।
 

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das