Kousik Das কাম , ক্রোধ , লোভ, মদ , মোহো , মাৎসর্য ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

কাম , ক্রোধ , লোভ, মদ , মোহো , মাৎসর্য

কাম , ক্রোধ , লোভ, মদ , মোহো , মাৎসর্য এই ষড় রিপু মানুষকে সমস্ত রকম খারাপ ও অনৈতিক কাজ করতে উদবুদ্ধ করে । আর এদের বিরুদ্ধে যে দারায় , আপনাকে এদের প্ররোচনায় পা দিতে বাঁধা দেয় , তা হল আপনার বিবেক । কার্টুন যারা দেখেন তারা জানবেন নিশ্চয়ই , টম এন জেরি তে টম কোনও এক্সট্রিম বাজে কাজ করতে যাওয়ার পূর্বে একজন সদা রঙের পায়রার ন্যায় সাদা পাখা ওয়ালা মাথায় সাদা বৃত্ত পরিহিত বিড়াল টম কে ওই কাজ করতে না বলে , তৎপর একজন লাল , বাঁদুরের পাখা ওয়ালা , মাথায় সিং ওয়ালা একজন সেই কাজ করতে উদবুদ্ধ করে । এখানে ওই লাল বিড়াল হল আপনার ষড়রিপুর প্রতিনিধি । আর সাদা জন হচ্ছে আপনার বিবেকের ।

এই ছয় রিপু একত্রে খুব শক্তিশালী । বিবেক প্রায়শই তাদের সাথে পেড়ে ওঠে না । আপনি যে কোনও খারাপ কাজ ই করতে জান না কেন , আপনার ভেতর থেকে একটা আওয়াজ কিন্তু আসে , যে সেটা করা উচিত না। তৎপর আমরা তা করে ফেলি । এই ক্ষেত্রে ষড়রিপুর সামনে আমাদের বিবেক অসহায় হয়ে পরে ।

আপনি একজন খারাপ মানুষ হবেন , না ভালো মানুষ হনবেন তা নির্ভর করবে আপনি বিবেক আর রিপুর যুদ্ধে কার পাসে থাকছেন , কার পক্ষে অবস্থান নিচ্ছেন । সাধারন অবস্থায় ষড়রিপু বিবেকের থেকে শক্তিশালী । আপনি নিরপেক্ষ থাকলেও আপনি খারাপ কাজ বেশি করবেন । আর রিপুর পক্ষে থাকলে তো বড় সর রেপিস্ট হয়ে জাবেন । কিন্তু আপনি যখনি বিবেকের পক্ষে অবস্থান নেবেন , বিবেকের দল ভারি হয়ে যাবে । তখন এই রিপু গুলো আপনাকে আর বিচলিত করতে পারবে না ।

সাধারন ভাবে আমরা এই বিষয় টা বুঝতে পারি না। নিরপেক্ষ থাকি এবং একের পর এক খারাপ কাজ করে যাই । আমাদের বিবেক চিৎকার করতে করতে একদা ঘুমিয়ে জায় , তখন আমাদের মনুষ্যত্ব আমরা হারিয়েফেলি । রিপু গুলো কে বশ করতে হলে নিজের মণকে শান্ত করতে হবে , এবং বিবেক কি বলতে চায় সেটা শোণার চেষ্টা করতে হবে । এম্নিতে ষড়রিপুর চীৎকারের সামনে বিবেকের চীৎকার তেমন সুবিধা করে উঠতে পারে না। আপনি যখনি আপনার বিবেকের আওয়াজ সুনতে পারবেন স্পষ্ট ভাবে , তৎক্ষণাৎ ষড়রিপুর পরাজয় হবে , আর আপনি একজন ভালোমানুষ হওয়ার দিকে এক ধাপ এগিয়ে জাবেন ।
 

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das