Kousik Das স্বাধীন ভারত ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

স্বাধীন ভারত

কি দিয়েছে স্বাধীন ভারত আমাদের ? 

১ > অপুষ্টি - সারা বিশ্বের অপুষ্টিতে ভোগা মোট জনসংখ্যার ৪০% বাস করেন ভারতে। শুধু তাই নয় সরকারী প্রকল্প গুলির যথাযথ প্রয়োগের অভাবে বিশ্বের সর্বাধিক কম ওজনের শিশুদের বাসস্থানও ভারত বলে দাবি করেছেন এক বিখ্যাত স্বাস্থ্য বিশেষজ্ঞ।প্রসঙ্গত, এইবছরের ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুর তালিকায় ভারত ৪৯ নম্বরে। যেখানে এই তালিকায় নেপাল ও বাংলাদেশ রয়েছে যথাক্রমে ৫৭ ও ৬০ নম্বরে। 
জন্মের সঙ্গে সঙ্গেই ভারতে প্রতি ১০০০ জন শিশু পিছু ৩২ জন মারা যায়। যেখানে বাংলাদেশে এই সংখ্যাটা ১০।... ব্রাজিলে ১০।

http://www.bbc.co.uk/bengali/multimedia/2012/08/120811_mb_india_malnutrition.shtml

২ >অশিক্ষা - যে কোনও সমাজের অগ্রগতির মূলে রয়েছে শিক্ষা। শিক্ষার অভাবেই অন্যান্য দেশের তুলনায় ক্রমশ পিছিয়ে পড়ছে ভারত। এমনই মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন। তাঁর অভিযোগ, স্বাধীনতার পরবর্তী দশকগুলিতে প্রত্যাশিত হারে এদেশে শিক্ষার প্রসার ঘটেনি। বিষয়টি নিয়ে শঙ্কাও প্রকাশ করেছেন তিনি। শিক্ষার প্রসারে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে আরও গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন অর্মত্য সেন।
http://zeenews.india.com/bengali/nation/main-hindrance-to-development-of-india-is-lack-of-education-amartya-sen_10133.html ]

৩ > দারিদ্র - বিশ্ব ব্যাংকের একটি রিপোর্টে দেখা গেছে ভারতের ৩৩ % মানুষ international poverty line এর নিচে বাস করে । যাদের দৈনিক আয় ১.২৫ ইউ এস ডলারের কম । তৎপর দেশের ৬৯ % লোকের আয় দৈনিক ২ ইউ এস ডলারের থেকে কম । 
http://en.wikipedia.org/wiki/Poverty_in_India ]

৪ > অবিচার - পরিসংখ্যান বলে , ২০১১ সালে ভারতে ১৫ , ৪০০ এর অধিক ধর্ষণের ঘটনা রেকর্ডে আছে । কিন্তু তার মধ্যে মাত্র ২৭ % কেসে কোনও অভিযুক্ত কে ধরা গেছে । ৭৩ % এর কোনও সুরাহা হয় নি । কেউ ধরাও পরেনি , কোনও বিচার ও হয় নি । 
http://blogs.wsj.com/indiarealtime/2013/01/04/statistics-conviction-rates-for-rape-across-india/ ] 

গল্প এখানেই শেষ হয়নি । প্রতিবাদের গলা বার বার টিপে ধরা হয়েছে । আদিবাসী রা হয়েছে মাওবাদী । কৃষক চাষ করেছে , মহাজন বড়োলোক হয়েছে । অত্যাচার কোথাও কোথাও এতটাই বেশি যে ঘরের মহিলারা রাস্তায় উলঙ্গ হয় হাতে " Indian army please rape us " এর প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদের নেমেছে । এটা মনিপুরের ঘটনা ।
http://www.commondreams.org/headlines04/0719-03.htm ]

এর পরেও যদি ভারত মহান হয় , তবে চুতিয়া কে ?

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das