Kousik Das সূর্য 2 ~ Kousik's Diary

Friday 22 November 2013

সূর্য 2

সূর্য ।
দ্বিতীয় ভাগ ।
( প্রথম ভাগ পড়ুন )

আজকে সারে চার বছর পর সূর্য সংসোধনাগার থেকে বের হল । বাইরে বের হয়েই তার সব কিছুই অচেনা লাগছিল । শহর টা যেন দিন দিন আরও জোয়ান হয়ে যাচ্ছে । এতো ভাবার সময় কই তার ? সে হাটতে লাগলো তার বস্তির দিকে ।

সূর্যের লকাপে থাকার সময় হাফেজ কাকা তার মায়ের দুঃসংবাদ টা দিয়ে গেছিল । সেই তারপর থেকে সে একটাও চেনা মুখ দেখতে পারে নি । সংসধোনাগারে তার সাথে জে সকল ছেলে মেয় রা ছিল , তাদের মধ্যে মিলি ছিল তার সবচেয় ভালো বন্ধু । মিলির সাথে তার প্রথম কথা হয়েছিল খাওয়ার সময় । প্রথম যেদিন তাকে হোমে রেখে যায় পুলিস , সেদিন রাতের খাবার সামনে রেখে পাথরের মতো বসে ছিল সূর্য । মিলি জিজ্ঞেস করেছিল , সে খাবে কি না । না খেলে তাকে দিয়ে দিতে । সূর্য দিয়েও দিয়েছিল মিলি কে। তারপর থেকেই মিলি তার সব সময়ের সঙ্গি হয়ে যায় ।

 এইতো , বছর দুইএক আগে , সংসোধনাগারের সুপার মিলিকে কোথায় যেন নিয়ে গেছিল । তিন দিন হোমে ফেরেনি মিলি । তিন দিন পরে যখন সে ফিরল , রুগ্ন , ভগ্ন চেহারায় , তিন মাস সে কথা বলেনি সূর্যর সাথে ।

জীবনটার ওপর বিতৃষ্ণা এসে গেছে সূর্যর । এখন সে সব বোঝে ।  মাঝে মাঝে তার মনে হয় এই দুনিয়া থেকে কথাও নির্জনে পালিয়ে যেতে । ভবতে ভাবতে হঠাৎ সে এসে পড়ল রেল লাইনের ধারে । যেখানে আগে সে আবর্জনার স্তূপ থেকে ভাংরি কুরোত । কিন্তু এখন সেখানে আবর্জনার স্তূপ নেই , সুন্দর একটা স্টেসনারিস এর দোকান হয়েছে ।

দুমিনিট হাঁটলেই তার বস্তি এসে পড়ার কথা । কিন্তু কোথায় বস্তি ? সেখানে তিনটে বড় বড় বিল্ডিং । সূর্য বুঝতে পাড়ল সে হোমেই বেশ সুখে ছিল । এখন তার যাওয়ার একমাত্র গন্তব্য ভাংরি কাকুর দোকান ।

কিছু টা দূর হেটেই ভাংরি কাকুর দোকান । ঢোকার আগে একটু ইতস্তত হচ্ছিল সূর্যর । পাঁচ বছর আগের কথা মনে পড়লে তার এখনো কান্না পায় । কিন্তু জে শহরে সে ছোটো থেকে বড় হল , সেই শহরে এই একটি মাত্র দোকান ছারা তার চেনা বলতে আর কিছুই নেই ।

টিনের গেট টা সেই আগের মতই আছে ।ঠিক আগের মতো নেই ,  দিন দিন যৌবন প্রাপ্ত করা শহরে , শুধু এই গেট টাই জেন  সময়ের নিয়মে বৃদ্ধ হয়েছে । ভেতরে ঢুকে সে ডাক দিল ভাংরি কাকু বলে । ভাংরি কাকুর দারি কাচা পাকা থেকে একটু বেশি পাকা হয়ে গেছে । তবুও চোখ দুটো দেখলে এখনো ভয় লাগে সূর্যের ।

প্রথমটায় ভাংরি কাকু তাকে চিনতে পারে নি । কিন্তু কিছুক্ষনের মধ্যেই তাদের মধ্যে পরিচিতি পর্ব চুকে গেল । যেরকমটা সূর্য ভেবেছিল, সেরকম টা হল না ।  

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das