Kousik Das মহান নভেম্বর বিপ্লব প্রসঙ্গে ... ~ Kousik's Diary

Saturday 16 November 2013

মহান নভেম্বর বিপ্লব প্রসঙ্গে ...

মার্কস ও এঙ্গেলসের দ্বন্দ্বমূলক বস্তুবাদের দর্শনের ওপর ভিত্তি করে ১৯১৭ সালের ৭ নভেম্বর সংগঠিত হয়েছিল মহান নভেম্বর বিপ্লব । লেনিনের নেতৃত্বে সংগঠিত হওয়া এই বিপ্লব বঞ্চিত , শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠিত করে মুক্তি এনে দিয়েছিল তাই নয় , রাশিয়াকে একটি প্রগতিশীল উন্নত রাষ্ট্র হিসাবেও প্রতিষ্ঠিত করেছিল । আজকে উন্নয়ন বলতে আমরা যা বুঝি , তার থেকে হাজার ক্রোশ দূরে সেখানে উন্নয়নের যজ্ঞ শুরু হয়েছিল । রবীন্দ্রনাথ রাশিয়ার চিঠি তে যেমন বলেছেন , সেখানে চলছিল মানুষ তৈরির যজ্ঞ । মানুষ কে , মানুষের চিন্তা কে উন্নত করার এক অভূতপূর্ব কর্মকাণ্ড । কিন্তু সেই বিপ্লবের ফল শুধু রাশিয়ার ভেতরেই সিমাবদ্ধ থাকেনি । সেই বিপ্লব হয়ে উঠেছিল মুক্তির স্বপ্ন দেখা দুনিয়া জুড়ে হাজার হাজার প্রলেতারিয়েতের অনুপ্রেরনা , নতুন আরম্ভের সূর্য ।

আজকের পুঁজিবাদী সমাজের জাঁকজমকে প্রতিটি মানুষের সামনেই পথভ্রষ্ট হওয়ার হাজারো সরঞ্জামের মাঝে অন্ধকারে আলোর শিখার মতো টিম টিম করে জ্বলছে নভেম্বর বিপ্লবের শিখা । আর সেই টিম টিম করে জ্বলা শিখাই যেন সমগ্র পৃথিবীর নিপীড়িত , বঞ্চিত , শোষিত মানুষের আশা , উত্তাপের কেন্দ্রস্থল । বিপ্লবের স্বপ্ন দেখা প্রতিটা যুবকের মনেই আশা - প্রেরনার উৎস হয়ে উঠেছে সেই শিখা ।

আজকে নভেম্বর বিপ্লব পার করেছে ১০০ বছরের কাছাকাছি , পতন হয়েছে রাশিয়ার । ধনতন্ত্রের পদানত হয়েছে রাশিয়া । সমগ্র দুনিয়ায় সমাজতন্ত্রের স্বপ্ন আজকে ব্যাক গিয়ারে । পুঁজিবাদ তার বিষাক্ত জাল বিস্তার করেছে চার দিকে । বিপ্লবও হয়ে উঠেছে মুনাফার বস্তু । কিন্তু যে হাতে গোনা সংখ্যা আজও সত্যির পথে চলতে চায় মুক্তি খুঁজতে , তাদের মনে নভেম্বর বিপ্লবের স্মৃতি আজও ঝর তোলে ।

সোভিয়েত রাশিয়ার পতন ঘটেছে । বিপ্লবের ইতিহাস আজ বিকৃত , স্মৃতিও ম্লান । ভারতের প্রেক্ষিতে সি পি এম এর মতো কিছু কমিউনিস্ট নাম ধারি নির্লজ্জ বুর্জোয়া সেবক দল নভেম্বর বিপ্লবের ধারে মরিচা সৃষ্টি করতে ব্যাস্ত হয়েছে । কিন্তু মহান নভেম্বর বিপ্লব ব্যর্থ হয়ে যায় নি ।

প্রকৃতপক্ষে বিপ্লব কখনো ব্যর্থ হয় না , বিপ্লবের আগুন স্বল্প সময়ের জন্য স্তিমিত হয় মাত্র । নভেম্বর বিপ্লব আজ সমগ্র মানুব জাতীর অভিজ্ঞতার অংশ হয়ে দারিয়েছে । এর থেকে পিছু হটার উপায় নেই , পথ রয়েছে শুধু এগিয়ে যাওয়ার ।

শোষিত বঞ্চিত মানুষ তার অধিকার অর্জনের সংগ্রাম ও লড়াই , চালিয়ে যাবে । নভেম্বর বিপ্লবের শিখা জ্বলতে থাকবে কেয়ামতের শেষ দিন পর্যন্ত , মানুষের সেই সংগ্রামের অনুপ্রেরনা হয়ে । মহান নভেম্বর বিপ্লব জিন্দাবাদ । বিপ্লব দীর্ঘজীবী হোক ।

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das