Kousik Das আজকের দিনে নেলসন মেন্ডেলার মৃত্যু , The death of nelson mandela is today ~ Kousik's Diary

Friday 6 December 2013

আজকের দিনে নেলসন মেন্ডেলার মৃত্যু , The death of nelson mandela is today



আজকের দিন টা দুটি কারনে স্পেশাল , একই সাথে দুঃখের । 

1 >"মৃত্যু প্রকৃতির নিয়মেই হয় , আবার সেই ক্ষত পূরণ ও হয়ে যায় । কিন্তু কিছু কিছু মৃত্যু এমন থাকে , যার ক্ষত পূরণ হতে লেগে যায় শত শত বছর । " 

নেলসন_মেন্ডেলা , যার কথা শুধু ছোটো বেলার ইতিহাসের পাঠ্য পুস্তক থেকে বোঝা সম্ভব নয় । তার লড়াই টা যে কতো টা কষ্টের ছিল , তা শুধু যারা লড়াইয়ের ময়দানে আছেন তাদের দ্বারাই বোঝা সম্ভব । নীতিগত প্রশ্ন তুলে তার লড়াই , তার সংগ্রাম কে ছোটো করার , যোগ্যতা , ক্ষমতা , দুঃসাহস কোনও টাই আমার নেই । তিনি গতকাল মারা গেছেন , খবর টা আমরা বেসিরভাগই আজকে পেয়েছি ।

একজন মানুষের তার দেশের প্রতি , দেশের মানুষের প্রতি , জাতীর প্রতি কতটা আবেগ থাকলে , কতটা ভালবাসা থাকলে বৈষম্যবাদী শক্তির সাথে লড়াই করে দীর্ঘ ২৭ বছর দ্বীপান্তরে থাকার পড়েও লড়াই করার শক্তি থাকতে পারে মনে , শরীরে তা একমাত্র সেই মহান মানুষটির জীবন উপলব্ধি করেই বোঝা সম্ভব , ফেসবুকে বসে স্ট্যাটাস দিয়ে নয় ।

আমার জন্ম বর্ষে (১৯৯৩) তিনি নোবেল পান । কিন্তু নোবেল পাওয়ার আশায় তিনি লড়াই করেন নি , করেছেন মানুষের মুক্তির জন্য । তার চলে যাওয়া একজন মহা পুরুষ এর মৃত্যু থেকেও অনেক অনেক বেশি কিছু । ইউনুসের মতো নোবেল ধারি মহাপুরুষ অনেক আছেন । কিন্তু নেলসন মেন্ডেলার মতো কজন আছেন , যারা লড়ে গেছেন জীবনের শেষ দিন অবধি ? হ্যাঁ জীবনের শেষ দিন , কারন আজও বর্ণ বিদ্বেষের যা রূপ , তা মেন্ডেলাকে পীড়িত করত ।

সৃষ্টির নিয়মেই মানুষকে চলে যেতে হয় , কিন্তু মেন্ডেলার মতো একজনের চলে যাওয়া শুধু একজন মানুষের চলে যাওয়া নয় , চলে যাওয়া একজন যোদ্ধার , একজন মুক্তি দাতার , একজন ভগবানের( ! ) চলে জাওয়া । একজন মানুষের চলেজাওয়ায় আরও দশজন তার স্থান দখল করে নিতে পারে । কিন্তু মেন্ডেলারা তো ১০০ বছরে একজন জন্মান । তাই এই ক্ষত এতো সহজে ভরার নয় । যদি একটা বারের জন্য তাকে ছুঁয়ে দেখতে পারতাম , দুক্ষ থেকে যাবে সারা টা জীবন ।

২>আজকে ৬ ডিসেম্বর , মৌলবাদ ও ধার্মিক (!) দের অমর কীর্তি , বাবরী মসজিদ ধ্বংসের দিন আজ । এই দিনে আবার মুসলিম দেশ গুলীতে কতো কতো ধার্মিক (!) হিন্দু বাড়ি জ্বালিয়েছে তার ঠিক নেই । এই অমর কীর্তির কৃতিত্ব অনেকেই শুধু বিজেপি কে দিয়ে থাকে । কিন্তু একটু গভীরে দেখলেই বোঝা যায় , কংগ্রেস ও সমান ভাবে এই কৃতিত্বের দাবিদার । তাই কংগ্রেস ও বিজেপি উভয় কেই এই কাজের জন্য জাতীয়তা বাদী অভিনন্দন জানাই ।

এই দুই খবর কে ছারিয়ে রাজ্য রাজনীতির ব্রেকিং নিউজ ও একটা আনন্দ সংবাদের দিকে একটু নজর রাখা যাক -

৩> জলপাইগুড়ি জেলা ফরওয়ার্ডব্লকের প্রাক্তন জেলা সম্পাদক প্রবাল রায় সহ জেলা সম্পাদক মণ্ডলীর প্রাক্তন সদস্য তথা যুবলীগের প্রাক্তন সম্পাদক শুভঙ্কর মিশ্র ও আরও একঝাক জেলা নেতৃত্ব তৃণমূলে যোগদান করেন বৃহস্পতিবার । উদয়ন বাবুদের মন্তব্য " বামপন্থী দল থেকে ডান পন্থি দলে যোগদান করা চুরান্ত নীতিহীনতার পরিচয় "।, এই প্রসঙ্গে প্রবাল বাবু রা বলেছেন সিপিএম এর নির্দেশ মতো চলা দল কমল গুহের দল নয় , বামপন্থী দল নয় । বর্তমান রাজ্য রাজনীতির দিকে নজর রেখে তাদের তৃনমূল কেই সব থেকে বামপন্থী বলে মনে হয়েছে । ( আমার চিন্তা ভাবনা কে সমর্থন করার জন্য প্রবাল বাবু কে থ্যাংকস  ) বৃহস্পতিবার তারা তৃনমূল ভবনে মুকুল রায়ের হাত থেকে তৃণমূলের পতাকা গ্রহন করেন ।

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das