Kousik Das মহান শহীদ ক্ষুদিরাম বসুর জন্মদিন আজ ৩রা ডিসেম্বর ... ( Today is birthday of Khudiram Basu ) ~ Kousik's Diary

Monday 2 December 2013

মহান শহীদ ক্ষুদিরাম বসুর জন্মদিন আজ ৩রা ডিসেম্বর ... ( Today is birthday of Khudiram Basu )




শহীদ ক্ষুদিরাম বসু অমর রহে ।।
বন্দে মাতরম ।।
(৩ রা ডিসেম্বর , ক্ষুদিরাম বসুর জন্মদিন )

হয়তো তার মা ও কখনো ভাবতেই পারেনি মাত্র তিন মুঠো ক্ষুদের বিনিময়ে তিনি যাকে বিক্রি করে দিচ্ছেন , সে বড় হয়ে অখণ্ড ভারতের স্বাধীনতা ও বিপ্লবী আন্দোলনের সবথেকে উজ্জ্বল নক্ষত্র দের মধ্যে একটি হয়ে তরুন প্রজন্ম কে বিপ্লবের আপোষহীন ধারার দিশা ও পথ দেখিয়ে যাবেন যুগের পর যুগ ধরে । 

১৮৮৯ সালে আজকের দিনেই জন্ম নিয়েছিলেন ক্ষুদিরাম বসু । গল্প আছে , মা লক্ষ্মীপ্রিয় দেবী পরপর অনেক কজন সন্তানকে হারানোর পর ক্ষুদিরাম কে হারাবার ভয়ে মাত্র তিন মুঠো ক্ষুদের বিনিময়ে তাকে তার দিদি অপরূপা দেবীর কাছে বিক্রি করে দেন , সেই থেকেই তাকে সবাই ক্ষুদিরাম বলে চেনে ।

ছোটো বেলায় ক্ষুদিরাম সমাজের অথাকথিত ভালো ছেলেদের মধ্যে ছিলেন না । তিনি মেধাবী হলেও শিক্ষকদের কাছে দুরন্তপনার জন্য প্রয়ই তিরস্কার পেতেন । তৎকালীন কুসংস্কার আচ্ছন্ন ভারতের ঘোর কালো কুসংস্কার গুলো তার হৃদয়ের দিপ্তি কে ডোবাতে পারেনি , স্পর্শ করতে পারেনি । তিনি তার সহপাঠী দের নিয়ে গড়ে তুলেছিলেন ভুত তাড়ানোর ও মাড়ার দল , যেগুলো কে আমরা এখন যুক্তিবাদী সংগঠন বলি । এর জন্য তাকে বড়দের কাছ থেকে অনেক তিরস্কার ও পেতে হয়েছিল । কিন্তু ডঃ কালামের কথা সত্য করে ক্লাসের শেষ বেঞ্চ থেকেই উঠে এসেছিল সেই বিপ্লবী স্ফুলিঙ্গ ।

রতনে রতন চেনে , সত্তেন্দ্রনাথ বসুর চোখে অচিরেই ধরা পরলেন ক্ষুদিরাম বসু । ক্ষুদিরাম বসুর অন্তরে থাকা ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতি বিদ্বেষ অনুভব করে ক্ষুদিরাম কে তিনি তার সশস্ত্র বিপ্লবী দল " যুগান্তর "এর সদস্য করে নেন । আর তখন থেকেই তার বাড়ির সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন হয়ে যায় ।

১৯০৬ সালে সম্ভবত মেদিনিপুরের মারাঠা কেল্লায় এক শিল্প প্রদর্শনী আয়োজিত হয় । ক্ষুদিরাম গেছিলেন সেখানে " সোনার বাংলা " নামক বিপ্লবী পত্রিকা বিক্রির জন্য । সেই সময় এক পুলিস তার হাতের কব্জি ধরে বলে " কেয়া কার রেহে হো ? " , ক্ষুদিরাম সজোরে তার নাকে এক ঘুসি বসিয়ে বলে " কুছ পরোয়া নেহি " । , বয়েস কম হওয়ায় কিছুদিন আত্ম গোপনে থাকার পর পুলিস মামলা তুলে নেয় । কিন্তু ব্রিটিশ শাসনকে একটা ঘুসি মেরেই এই আগুন তো নেভার ছিল না । তার উদ্দেশ্য যে ছিল দেশ কে স্বাধীন করা , ব্রিটিশ সাম্রাজ্যবাদের ভীত কাঁপিয়ে দেওয়া ।

অচিরেই সুযোগ এলো । অত্যাচারী ম্যাজিস্ট্রেট বিপ্লবিদের যে কোনও মূল্যে দমন করতে ব্যাস্ত । ক্ষুদিরাম আর প্রফুল্ল চাকির ওপর দায়িত্ব পড়ল কিংসফোর্ড কে হত্যা করার । হয়তো এই খবর গয়েন্দা রাও পেয়ে যায় , কিংসফোর্ড এর বদলি হয়ে যায় মজফফরপুরে । কিন্তু ক্ষুদিরাম তো হার মানার পাত্র না। টানা কিছুদিন তার গতিবিধির ওপর নজর রাখার পর ১৯০৮ সালের ৩০ শে এপ্রিল তারা লুকিয়ে থাকলো পথের ধারে জঙ্গলে , বোমা হাতে নিয় । কিন্তু লক্ষভ্রস্ট হল তারা । সেই বিস্ফোরণে কিংসফোর্ড বেঁচে যায় , কিন্তু দুক্ষজনক ভাবে মারা যায় অ্যাডভোকেট কেনেডির স্ত্রী ও তাঁর মেয়ে ।

দুজনেই ধরা পরলেন । প্রফুল্ল নিজ রিবলভড়ের গুলীতে আত্মত্যাগ করলেন । কিন্তু ক্ষুদিরাম ধরা দিলেন । ফাঁসির রায় হল ক্ষুদিরামের । ফাঁসির মঞ্চে ওঠার আগে জখন ক্ষুদিরামের কাছে তার শেষ ইচ্ছা জানতে চাওয়া হল , তখন সে বলেছিল " আমি খুব ভালো বোমা বানাতে পারি , সমস্ত ভারতবাসী কে তা সিখিয়ে দিয়ে যেতে চাই " ।, তার বুকে বন্ধি থাকা বারুদের গন্ধে সেদিন ব্রিটিশ সাম্রাজ্যবাদের বুক কেঁপেছিল দুরুদুরু । তাই রায় হওয়ার মাত্র ৭ মাসের মধ্যে ১৯০৮ সালের ১১ আগস্ট তার ফাঁসির রায় কার্যকর করা হয়েছিল ।

ক্ষুদিরাম আজকে আমাদের মধ্যে নেই । আমরা তাকে নিয়ে জোক বানিয়েছি " পুরকিতে ক্ষুদিরাম " ।, আমাদের নিজেদের কাপুরুষত্ব ঢাকতে আমরা বলি ক্ষুদিরাম বোকা ছিল , যে মাত্র ১৮ বছর বয়েসে অপরের ব্রেন ওয়াস খেয়ে প্রান দিয়েছিল । আজকে দুনিয়া জুড়ে চেষ্টা চলছে বিপ্লবের আপোষহীন ধারার এইসব ইতিহাস ভুলিয়ে দেওয়ার। আমরা মত্ত হয়েছি ভোগবাদের সাগরে সাতার কাটতে । কিন্তু যতবার জতভাবেই আমরা ক্ষুদিরাম কে বোকা বলি না কেন , খুদিরাম প্রতিবার অট্ট হাস্যে আমাদের দিকে আঙ্গুল তুলে বলে কাপুরুষ । ক্ষুদিরাম নিজের জীবন দিয়ে আমাদের দিয়ে গেলো স্বাধীন ভারতের বাতাস । আর আমরা তার জন্মদিনে সকাল সকাল ভাট বাজির স্ট্যাটাস দিতে ব্যাস্ত । টিভি তে , খবরে , কোথাও নেই তার কথা । কিন্তু ক্ষুদিরাম রয়েগেছে প্রজন্মের মাঝে , মানুষের মাঝে । ক্ষুদিরাম হাসছে তাদের অন্তরে , জ্বালিয়ে রেখেছে বিপ্লবের শিখা ।

ইঙ্কলাব জিন্দাবাদ । শহীদ ক্ষুদিরাম বসু অমর রহে ।


0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das