Kousik Das গোর্খা ল্যান্ড প্রসঙ্গে ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

গোর্খা ল্যান্ড প্রসঙ্গে



পাহাড়ের মানুষ গুলো চিরদিন "বাহাদুর " এর দায়িত্বই পালন করেছে । ডিটেকটিভ গল্প হোক , ভূতের গল্প হোক , ছোটো বেলায় যাই পড়তাম সব গল্পেই বাংলো বাড়ির পাহারাদার থাকতো বাহাদুর নামের মধ্য বয়েসি লোক । টিভি তে সিনেমা , সিরিয়াল যাই দেখেছি , বাহাদুর মাস্ট । মাথায় একটা ছোটো ভোজালি লাগানো টুপি , পশমের জ্যাকেট ইত্যাদি পোশাক । এমন কি , বিমল গুরুং নিজেও স্বীকার করেছেন , দেশের প্রতিরক্ষা স্বার্থে গোর্খা একটা বড় ফ্যাক্ট । ভারতীও সশস্ত্র বাহিনী তে গোর্খা রেজিমেন্ট নাম করা । 

কিন্তু দেশের আর দশটা জাতীর মানুষেরা কোনও দিন এদের আপন করে নেয় নি । এরা " বাহাদুর " ই থেকে গেছে । বছরের পর বছর , এসেছে - গেছে । রাজা এসেছে লাল জামা গায়ে , রাজা গেছে লাল জামা গায়ে , রাজা এসেছে নীল জামা গায়ে , রাজা গেছে নীল জামা গায়ে গেরুয়া , সাদা, শেষে সবুজ , সবাই কে দেখেছে এরা । সবাই প্রতিশ্রুতি দিয়ে ভোট নিয়েছে । কিন্তু বাংলোর কেয়ার টেকার থেকে মালিক হতে পারেনি । 

বাঙালি , মারয়ারী , গুজরাটি সবাই ওদের দেশে , ওদের মাটিতে গিয়ে ব্যাবসা করেছে , মুনাফা লুটেছে । কেউ রাজনীতি করে ফুলেছে , কেউ ব্যাবসা করে । কিন্তু ওরা " বাহাদুর " ই থেকে গেছে । চোখের সামনে দেখেছে নিজের চোদ্দ পুরুষ কে , " বাহাদুর , ইয়ে কারো , ও কারো " হুকুমের তামিল করতে । পুঁজিবাদ নিজের নিয়মেই তাঁর শোষণ চালিয়ে গেছে । ওরা বঞ্চিত হয়েছে । ক্ষোভ জমেছে , বছরের পর বছর । 

পুঁজিবাদ গর্ভেই বিপ্লব জন্ম নেয় । শোষণ মাত্রা ছারিয়ে গেলে মানুষ রাস্তায় নামেই । এই ক্ষেত্রেও তাই হয়েছে । শুধু দিশা ভ্রান্ত ভাবে । হয়তো গুরুং শুধু একজন রাজ্য স্তরের নেতা হওয়ার জন্য এতো তর্জন গর্জন করছেন , কিন্তু রাস্তায় নামা মানুষ গুলো , তাদের অধিকারের স্বার্থে রাস্তায় নেমেছে । নেতা হওয়ার জন্য নয় , জাতি কে ভালোবেসে নয় । তারা হয়তো ভেবেছে নিজেদের রাজ্য পেলে তারা নিজেদের অধিকার পাবে , এই আশায় । 

সাম্রাজ্জবাদ , পুঁজিবাদ সর্বদাই এই প্রকার আন্দোলনে মদত দেয় , যেন মানুষ জাতীর ভিত্তিতেই হোক , ধর্মের ভিত্তিতেই হোক , আরও বিভক্ত হয় , নিজেরা নিজেরা লড়াই করে , যুদ্ধ করে। যেন তারা তাদের আসল শত্রু কে চিনতে না পারে । যেন মানুষের মনের ক্ষোভ বের হয় , কিন্তু নিয়ন্ত্রিত ভাবে । অনেকটা সেফটি ভাল্ব থিওরির মতো । আজকে যে আন্দোলন টা জাতীর ভিত্তিতে মনে হচ্ছে , মনে হচ্ছে বাঙ্গালী আর গোর্খা দের লড়াই , সেটা আসলে পুঁজিবাদ আর মানুষের লড়াইএর দিশা ভ্রষ্ট রুপ । 

পাহাড়ের মানুষ গুলো বাঙ্গালী দের থেকে আলাদা হতে চায় না , তারা শুধু নিজেদের অধিকার চায় । বাঙ্গালী রা ওদের বঞ্চিত করেনি , করেছে পুঁজিবাদ । আর যখন ওরা একরাশ ক্ষোভ নিয়ে রাস্তায় নামতে প্রস্তুত , তকন পুঁজিবাদ তাদের দিশা ভ্রান্ত করেছে । 

কি হবে যদি তারা গোর্খা ল্যান্ড পেয়ে যায় ? গুরুং মুখ্যমন্ত্রী হবে , জেলা স্তরের নেতা রা রাজ্য স্তরের নেতা হবে । কিন্তু যারা ওদের বাহাদুর বানিয়ে রেখেছে তারা কি বিতাড়িত হবে গোর্খা ল্যান্ড থেকে ? 
শুধু গোর্খা ল্যান্ড না , বোড়ো ল্যান্ড , গ্রেটার সবার আন্দোলনের কাহিনী একই । ওরা আন্দোলন করবে , মরবে , ভাগ হওয়ার পর ৫০ বছর চুপ থাকবে , কিন্তু বঞ্ছনা কমবে না । আবার পথে নামবে । কিন্তু " বাহাদুর " বাহাদুরই থেকে যাবে ।

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das