Kousik Das আনন্দ বাজার পত্রিকা ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

আনন্দ বাজার পত্রিকা

আনন্দ বাজার পত্রিকা , ভারতের বুর্জোয়া কণ্ঠ গুলোর মদ্ধে একটি , ধর্মঘটের সন্মন্ধে একজন শ্রমিকের বয়ান হিসাবে লিখেছিলেন , " কাজ না করলে খাবো কি ? "

ধর্মঘট হল খেটে খাওয়া মানুষের শেষ হাতিয়ার । শ্রমিক কি ধর্মঘট সখে করে ? একজন শ্রমিক কত টা শোষিত হলে ধর্মঘট এ সামিল হয় তা নিয়ে বিশেষ আলোচনার দরকার নেই । কিন্তু যদি ধর্মঘট হয় তাহলে খাওয়া প্রকৃত পক্ষে কার বন্ধ হয় , তা নিয়ে ছোট খাটো আলোচনা হতেই পারে ।

শ্রমিকেরা রক্ত জল করে খেটে যদি তার প্রাপ্য অধিকার টুকু না পায় , তাহলে তার একক ভাবে কিছু করার থাকে না। সে দিন আনে দিন খায় আর দিনের পর দিন শোষিত হতে হতে একদিন কারখানার ধুলোয় শ্বাস আটকে মরে পরে থাকে ।

আর মালিক শ্রেণীর খিদে যেন মেটে না । সব সময় তাদের একটাই চিন্তা " আরও কিছু তহবিলে জমা হয়ে থাকা চাই " ।... দিনের পর দিন বারতেই থাকে তাদের মুনাফা । তাদের লস বলে কিছু নেই । লস বলতে তারা বোঝে আগের থেকে কম মুনাফা । তার মানে শোষণ আরও বারাতে হবে ।

শোষণ বারতে বারতে একদিন যদি ধর্মঘট হয় , তাহলে শ্রমিকের কি ? শ্রমিক এমনিতেই রোজ আধপেটা খেয়ে থাকে , একদিন না হয় অনাহারেই থাকলো । কিন্তু একদিন কারখানা বন্ধ মানে ২৪ ঘণ্টার জন্য নো মুনাফা । শ্রমিকের ক্ষতি হয় একদিনের মজুরি ১৫০ টাকা । কিন্তু মালিকের তো পুরো টাই যায় । কোটি কোটি টাকার লস । তাহলে ধর্মঘটে আসল ক্ষতি কার হয় ? মালিকের না শ্রমিকের ?

শ্রমিক তো খাটতে জানে , সে না খেয়ে মরবে না , কিন্তু শ্রমিক না খাটলে মালিক নিশ্চয়ই মরবে ।
আর বুর্জোয়া মাধ্যম লিখে দিল " কাজ না করলে খাবো কি " । ... মানবিকতা বলতে এদের কিছু নেই। এরা সুধু বোঝে শোষণের ভাসা । তাই ছিনিয়ে নিতে চায় খেটে খাওয়া মানুষের শেষ হাতিয়ার টাও ।

কিন্তু শেষ কথা ওরাই বলবে , ইতিহাস ওরাই লিখবে । " সিক্ত যাদের সারা দেহ , মন মাটির মমতা রসে / এ ধরনির তরনির হাল , রবে তাহাদেরি বসে "
 

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das