Kousik Das National Food Security Act ~ Kousik's Diary

Tuesday 1 October 2013

National Food Security Act

National Food Security Act / খাদ্য সুরক্ষা যোজনা ইত্যাদি প্রসঙ্গে ।

উৎপাদনের উদ্দেশ্য এখন ব্যবহার নয়, বরং মুনাফা অর্জন। শ্রমজীবী মানুষের অভাব নেই ,কিন্তু সে পরিমানকর্মসংস্থান নেই। বেকার ও সল্প আয়ের জনসমষ্টির ক্রয় ক্ষমতা থাকেনা।তাই ভোগ পণ্যের উৎপাদন শুধু মুনাফা অর্জনকারীদের উপর নির্ভর করে।( এ আ )

পুঁজিবাদের এই চরম রুপ অর্থাৎ " Maximum Profit " বর্তমান সময়ে আমাদের দেশ গুলিতেও অত্যন্ত স্পষ্ট রুপে দেখা দিয়েছে । সর্বোচ্চ মুনাফার জন্য যদি হাজার টন খাদ্য শস্য কে গুদামেও পচাতে হয় তাতে বিন্দু মাত্র আক্ষেপ নেই । তারপর সেই পচা শস্য কে নদীর জলে ভাসিয়ে দেয়াও যাবে । তবু কম মুনাফায় বিক্রয় করা যাবে না । বেকার ও অল্প সঞ্চয়ের সর্বহারা স্শ্রেণী কম উৎপাদন / বেশি চাহিদা অথবা দুর্ভিক্ষের শিকার হয়ে অনাহারে থাকলো না । অনাহারে থাকলো পুঁজিবাদের সেই "Maximum Profit" আদর্শের জন্য । আমাদের এই বিপুল জনতার দেশে এই স্বচ্ছ ভাবমূর্তির ডাকাতি চলছে রমরমিয়ে । তারা চুষছে , আমরা চোষাচ্ছি , আর সরকার কে তারা স্ট্র হিসাবে ব্যবহার করছে চোষার সুবিধার্থে । বরং আমি তো বলি , পেটের দায়ে যারা চুরি ডাকাতি করে তাদের মানসিকতা অতটা নিম্ন মানের হয় না ।

এই সঙ্কটের কারনা হল অনিয়ন্ত্রিত / অপরিমেও হারে বেড়ে ওঠা স্বার্থপরতা । ক্ষুদ্র ও মাঝারি ব্যাবসায়ি রাও নিজেরই অজান্তে " Maximum Profit " এর পথ বেছে নিয়েছে । আমি আমার পূর্ববর্তী এক স্ট্যাটাস এ লিখেছিলাম " স্কুল গুলো স্বার্থপর মানুষ তৈরির কারখানায় পরিনত হয়েছে । ওপর কে পদপিষ্ট করে বড়ো হওয়া ছোটো থেকেই আমাদের শেখানো হয়। " আর এই কারনেই শ্রমিক শ্রেণীও নিজের প্প্রফিট কিসে সেটা না বুঝেই মাক্সিমাম প্রফিট এর জন্য কাজ করছে ।

সমাজের প্রতিটা স্তরেই মুনাফার অঙ্ক দেখা হচ্ছে , শিক্ষা থেকে স্বাস্থ্য , রাজনীতি থেকে শুরু করে পাড়ার সরস্বতি পুজা , সব ই হয় " প্রফিট " এর জন্য । আমার বিজ্ঞান সংগঠন করি । মানুষ জিজ্ঞেস করে , এতে তোমার লাভ টা কি ? ।

আমার মনে হয় না এই সিস্টেম এর ওপর দাড়িয়ে খাদ্য সুরক্ষা সংক্রান্ত কোনও পরিকল্পনা , কোনও আইন না খেতে পাওয়া মানুষ গুলোর খুধা মেটাতে কার্যকর ভুমিকা নিতে পারবে । শেষে এগুলিও ভোটের ক্ষেত্রে মাক্সিমাম প্রফিটের উদ্দেস্যে নেওয়া পরিকল্পয়া হয়ে পড়ে থাকবে । না খেতে পাওয়া মানুষ না খেয়েই পড়ে থাকবে ।
 

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das