Kousik Das বোকা বুড়োর গল্প. ( Mao se tang ) ~ Kousik's Diary

Saturday 16 November 2013

বোকা বুড়োর গল্প. ( Mao se tang )

আজকে একটি গল্প বলব , বোকা বুড়োর গল্প । তারসাথে বলব বর্তমান সমাজের সাথে গল্পের কি মিল । গল্পটির উৎস ও প্রচারক ছিলেন মাও সে তুং , আর আমি এটা রিসেন্ট এক দাদার কাছে শুনেছি । 

পাহাড়ের আড়ালে একটা গ্রাম ছিল । পাহাড়ের জন্য সেই গ্রামে সূর্যের আলো প্রবেশ করতে পারত না । গ্রামে শিতের খুব দাপট , তার সাথে ফসলও হয় না ।পাহারটা ছিল গ্রামের অভিশাপ ।

একদিন এক বুড়ো কে হঠা ৎ দেখাগেল ছেনী , হাতুরি নিয়ে পাহারে উঠে পাথর ভাঙতে । বুড়ো পাহাড় ভাঙ্গার চেষ্টা করছে দেখে গ্রাম বাসি উপহাস করতে লাগলো । দুই একজন বুড়ো কে জিজ্ঞেস করলো তার এরুপ আচরনের কারন । বুড়ো বলেছিল , সে এই পাহাড় তার নিজের সুখের জন্য নয় তার পরবর্তী প্রজন্মের সুখের জন্য ভেঙ্গে যেতে চায় । তার মৃত্যুর পর তার ছেলে , তারপর তার নাতী , এভাবে তারা একদিন পাহাড় টা ভেঙ্গে ফেলবে আর তার পরবর্তী প্রজন্ম সূর্যের তাপ উপভোগ করতে পারবে ।

বেশিরভাগ লোক উপহাস করলেও , দুই একজনের কাছে বুড়োর যুক্তি গ্রহণযোগ্য মনে হল । তারাও বুড়োর সাথে যোগ দিলেন । পাহাড় ধিরে ধিরে সত্যি ভাঙতে লাগলো । এই দেখে অধিকাংশ গ্রামবাসী বুড়োর সাথে যোগ দিল ।

অবশেষে দেখা গেল , বুড়োর জীবনেই পাহারটা তত টা ভেঙ্গে ফেলা গেল , যাতে সূর্যের আলো গ্রামে পৌছাতে পারে । আর সেই বোকা বুড়ো সমস্ত গ্রামের জীবনযাত্রায় আমূল পরিবর্তন এনে দিল ।

বর্তমান পরিস্থিতিতি তে সেই পাহাড় হচ্ছে পুঁজিবাদী সমাজ ব্যাবস্থা যা সমগ্র মানব সমাজের প্রগতির অন্তরায় । আমরা হয়তো পুঁজিবাদের পাহাড় ভেঙ্গে বিপ্লবের স্বপ্ন দেখা বোকা বুড়ো দের দেখে উপহাস করি , আমরা ভাবি পাহাড় টা থাকুক , আমরা উচু ইমারত বানিয়ে রোদের আভাষ পাবো কিন্তু সত্যি হল , পাহাড় ভাঙ্গা ছারা সমাজের এই টাল মাতাল পরিস্থিতির সমাধান করা সম্ভব নয় । আমরা দুটো কাজ করতে পারি , হয় উচু ইমারত বানিয়ে শুধু নিজে ভালো থাকার চেষ্টা করতে পারি , অথবা বোকা বুড়োদের লরাইয়ে সামিল হয়ে পাহাড় ভাঙ্গার কাজ করতে পারি । আরও একটা নির্জীব অবস্থান আছে , যা কোনও পাশে না গিয়ে চিরকাল অন্ধকারে পরে থাকা । কিন্তু শেষ পর্যন্ত সেই অবস্থান ও পাহাড় ভাঙ্গা শ্রেণীর বিপক্ষেই কাজ করে ।

আমাদের শুধু আমাদের পক্ষ নির্ণয় করতে হবে । আমরা কি করবো , অন্ধকারে থেকে যেমন আছে সব তেমন চলতে দেবো , না বোকা বুড়ো দের সাথে সামিল হয়ে পাহাড় ভাঙ্গার লড়াই করবো । আমি থাকি আর না থাকি , বোকা বুড়ো রা তাদের লড়াই চালিয়েই যাবে , আর পাহাড় টা একদিন ভাঙবেই । আমি শুধু পাহাড় ভাঙ্গা দলের অংশ হব , না শধু সুবিধাবাদী হয়ে কাপুরুষের মতো পাহাড় ভাঙ্গার পর সূর্যের আলো ভোগ করবো সেটা আমার নিজেকেই ভাবতে হবে ।

0 comments:

Post a Comment

© 2013 Kousik's Diary , AllRightsReserved.

Designed by Kousik Das